অজানাকে জানার লক্ষে...

Sunday 30 August 2015

দুইটি ফেসবুক ও ইমেইল অ্যাকাউন্ট একই ব্রাউজারে ব্যবহার করার সহজ কৌশল !!

 সম্পূর্ণ নতুন একটি ট্রিক্স নিয়ে আজ আবারও হাজির হলাম আপনাদের মাঝে। আমাদের অনেকেরই ইমেইল কিংবা ফেসবুক অ্যাকাউন্ট একের অধিক। অনেক সময় দেখা যায় বিভিন্ন কাজের জন্যে দুইটা ইমেলই এক সাথে খুলতে হয়।কিন্তু একই সময়ে একাধিক অ্যাকাউন্টে ঢোকা (লগইন) সহজ নয়। অনেকেই একটি অ্যাকাউন্ট থেকে বেরিয়ে (লগ-আউট) করে অন্য অ্যাকাউন্ট লগইন করে থাকেন। আবার সুবিধার জন্য আলাদা ব্রাউজার ব্যবহার করেন।

মজিলা ফায়ারফক্স বা গুগল ক্রোম থেকে একাধিক আলাদা অ্যাকাউন্টে লগইন করতে পারবেন
  
চাইলেই এখন মজিলা ফায়ারফক্স বা গুগল ক্রোম থেকে একাধিক আলাদা অ্যাকাউন্টে লগইন করতে পারবেন।  আজ আমি আপনাদের জানাবো কিভাবে দুইটি অ্যাকাউন্ট একই সাথে খোলা রাখবেন একটি ব্রাউজারে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে করা যায় এই কাজটি।

যেভাবে দুইটি অ্যাকাউন্ট একটি ব্রাউজারে ব্যবহার করবেনঃ


বর্তমানে প্রায় সব ব্রাউজারে ‘প্রাইভেট ব্রাউজিং’ নামে একটা বিশেষ বৈশিষ্ট্য যুক্ত থাকে। এটি ব্যবহারের মাধ্যমে একাধিক আলাদা ই-মেইল বা ফেসবুক অ্যাকাউন্টে লগইন করতে পারবেন একই সময়ে। সে ক্ষেত্রে ব্রাউজার তার মুড পরিবর্তন করে এবং কোনো ঠিকানা, কুকি, হিস্ট্রি বা ক্যাশ সংরক্ষণ করে না।

 গুগল ক্রোম ব্রাউজারের জন্যঃ


ব্রাউজার চালু করে প্রথমে যেকোনো ই-মেইল অ্যাকাউন্ট লগইন করুন। এরপর দ্বিতীয় অ্যাকাউন্ট লগইন করার জন্য Ctrl + Shift + N একসঙ্গে চেপে ইনকগনিটো মুড খুলুন। অথবা ক্রোম ব্রাউজারের ওপরের ডান পাশে মেনু থেকে New incognito Window-তে ক্লিক করলেই হবে। এখানে পরের অ্যাকাউন্টটি লগইন করে নিতে পারবেন। তাহলে এক ব্রাউজার থেকে একসঙ্গে দুটি অ্যাকাউন্টেই ঢোকা যাবে।

ফায়ারফক্স ব্রাউজারের জন্যঃ


মজিলা ফায়ারফক্স চালু করে প্রথমে যেকোনো ই-মেইল বা ফেসবুক অ্যাকাউন্ট লগইন করুন। এবার File মেনু থেকে New Private Window খুলুন অথবা CTRL + SHIFT + P চেপেও খুলতে পারেন। এটি সক্রিয় হয়ে গেলে এখানের অ্যাড্রেস বারে ঠিকানা লিখে অন্য যেকোনো ই-মেইল বা ফেসবুক অ্যাকাউন্ট লগইন করতে পারবেন।

খুব সহজেই এবার আপনি আপনার একাধিক  অ্যাকাউন্ট একই ব্রাউজারে ব্যবহার করতে পারবেন।আজ এখানেই লগ আউট করছি। নতুন কোনো ট্রিক্স নিয়ে আবারও হাজির হবো আপনাদের মাঝে। ততোক্ষণ পর্যন্ত ভালো থাকুন এবং আমাদের সঙ্গেই থাকুন।  --(Collected)

No comments: